পাঠ্যবইয়ের অনুচ্ছেদ ০১ (এই দেশ এই মানুষ)
নিচের অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর লেখ :দেশকে যতটা পারা যায় কাছে থেকে দেখতে হবে। দেশ মানে এর মানুষ, জনপদ, নদী, আকাশ, প্রান্তর, সমুদ্র এইসব। দেশ হলো আসলে জননীর মতো। মা যেমন স্নেহ মমতা ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখেন, দেশও তেমনই তার আলো বাতাস সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। মাকে আমরা যেমন ভালোবাসি, দেশকেও তেমনই ভালোবাসতে হবে। দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে উঠবে আমাদের জীবন।
১। সঠিক উত্তরটি খাতায় লিখ।
(i) দেশকে কীভাবে দেখতে হবে?(ক) দূরে থেকে (খ) কাছে থেকে
(গ) ভালোভাবে (ঘ) খেয়াল করে
(ii) মানুষ, জনপদ, নদী, আকাশ, প্রান্তর, সমুদ্র এইসব কী?
(ক) দেশ (খ) সম্পদ
(গ) শক্তি (ঘ) জনসম্পদ
(iii) দেশ কীসের মতো?
(ক) মায়ের (খ) ভাইয়ের
(গ) বোনের (ঘ) বাবার
(iv) দেশ কীভাবে আমাদের বাঁচিয়ে রাখে?
(ক) ভালোবাসা দিয়ে (খ) মমতা দিয়ে
(গ) ¯েœহ দিয়ে (ঘ) আলো বাতাস দিয়ে
(v) আমাদের জীবন কখন সার্থক হবে?
(ক) দেশের সেবা করলে
(খ) দেশকে ভালোবাসলে
(গ) দেশের সম্পদ ভোগ করলে
(ঘ) দেশের ক্ষতি করলে
২। নিচের প্রশ্নগুলোর সংক্ষেপে উত্তর লেখ ।
(ক) দেশকে কেন ভালোবাসব?
(খ) আমাদের জীবন কীভাবে সার্থক হবে?
(গ) মা কীভাবে আমাদের আগলে রাখেন?
(ঘ) দেশ কীভাবে আমাদের বাঁচিয়ে রেখেছে?
(ঙ) দেশ মানে কী?
৩। প্রদত্ত শব্দগুলির শব্দার্থ লেখ : জনপদ, প্রান্তর, জননী, সার্থক, স্নেহ।
৪। প্রদত্ত অনুচ্ছেদটির মূলভাব লেখ।
পাঠ্যবইয়ের অনুচ্ছেদ ০২(এই দেশ এই মানুষ)
নিচের অনুচ্ছেদটি পড়ে ১, ২, ৩ ও ৪ নম্বর ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর লেখ ঃবাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ বাঙালি হলেও তাদের ছাড়া আরও লোকজন আছে- চাকমা ,গারো, সাঁওতাল, ত্রিপুরা, মুরং, তংচঙ্গ ইত্যাদি। এদের ভাষা এদের নিজেদের। দৈনন্দিন জীবনযাপন, আনন্দ-উৎসব তাদের নিজেদের। একই দেশ, অথচ কত বৈচিত্র্য। এটাই বাংলাদেশের গৌরব। আমরা যারা এই দেশে বাস করি, তাদের সবার গৌরব। কোনো দেশে যদি নানান ধরনের নানান জাতির মানুষ থাকে, তখন সে দেশের সুখ্যাতি হয়।
১। সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখ।
(i) বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ হলো -
(ক) বাঙালি (খ) সাঁওতাল
(গ) মুরং (ঘ) চাকমা
(ii) বাংলাদেশের উপজাতিরা কোন ভাষায় কথা বলে?
(ক) বাংলা (খ) হিন্দি
(গ) আরবি (ঘ) নিজস্ব ভাষায়
(iii) অনেক জাতি বন্ধুত্বপূর্নভাবে থাকলে কী হয়?
(ক) মঙ্গল হয় (খ) দেশের খ্যাতি হয়
(গ) রহমত হয় (ঘ) সবাই সুখে থাকে
(iv) কোন দেশে জাতির বৈচিত্র্য দেখা যায়?
(ক) বাংলাদেশে (খ) নেপালে
(গ) শ্রীলংকায় (ঘ) ভুটানে
(v) কোনটি দেশের গৌরব?
(ক) জাতিগত বৈচিত্র (খ) অর্থিক বৈচিত্র্য
(গ) সম্পদ বৈচিত্র্য (ঘ) রুপ বৈচিত্র্য
২। নিচের প্রশ্নগুলোর সংক্ষেপে উত্তর লেখ।
(ক) বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ কারা?
(খ) চাকমা, গারো-এদের কি নিজস্ব ভাষা রয়েছে?
(গ) এদেশ কেন বৈচিত্র্যময়?
(ঘ) বাংলাদেশের গৌরব কিসে?
(ঙ) কীভাবে একটি দেশের সুখ্যাতি হয়?
৩। প্রদত্ত শব্দগুলির শব্দার্থ লেখ : সংখ্যাগরিষ্ঠ, দৈনন্দিন, বিভিন্ন, গৌরব, সুখ্যাতি।
৪। অনুচ্ছেদটির মূলভাব লেখ।